ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

শীতের মৌসুমে হজমক্ষমতা ভালো রাখার ৫ উপায়

শীতে হজমশক্তি ভালো রাখার ৫ উপায়শীতের সময়ে উষ্ণতা ধরে রাখার জন্য শীতের পোশাক, কম্বলের পাশাপাশি আমরা খাবারের ওপরেই নির্ভরশীল হয়ে পড়ি। কারণ অনেক খাবার আছে যেগুলো আমাদের ভেতর থেকে শরীর উষ্ণ রাখতে কাজ করে। এসময় আমরা এমন অনেক মুখরোচক খাবারও খেয়ে ফেলি যা আসলে পেটের স্বাস্থ্যের জন্য উপকারী নয়। এ ধরনের খাবার খাওয়ার ফলে পেট ফাঁপা, বদহজম এবং অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দেয়। তবে চিন্তার কারণ নেই। শীতের মৌসুমে আপনার হজমক্ষমতা ভালো রাখার কিছু উপায় রয়েছে। 


চলুন জেনে নেওয়া যাক-


১. খাবারে মসলা যোগ করুন : বিভিন্ন মসলার যাদু খাবারের স্বাদ আর গন্ধ বাড়িয়ে দেয়। এগুলো আমাদের পেটের স্বাস্থ্যের জন্যও বিস্ময়করভাবে কাজ করতে পারে। আপনার শীতকালীন খাবারে মসলার ব্যবহার বাড়িয়ে দিন। সঠিক মসলার ব্যবহার ২৪-৪৮ ঘণ্টার মধ্যে পেটের স্বাস্থ্যের উন্নতি করতে পারে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। আদা, হলুদ, দারুচিনি, লবঙ্গ, এলাচ, গোলমরিচ এবং জিরা হলো আপনার হজমক্ষমতার জন্য সেরা মসলা। এছাড়া এগুলো হরমোন স্বাস্থ্যের জন্যও ভালো। তাই আপনার শীতকালীন খাবারে এ ধরনের মসলা যোগ করুন।


২. চা পান করুন : হজমক্ষমতা ভালো রাখার জন্য চায়ের কাপে চুমুক দিন। এতে শীত মোকাবিলা করাও আপনার জন্য সহজ হবে। তবে দুধ চায়ের বদলে ব্ল্যাক টি বা গ্রিন টি বেছে নিন। গবেষণায় দেখা গেছে যে, এই ধরনের চা পলিফেনল এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা আপনার পেটের স্বাস্থ্যের জন্য দ্বিগুণ সুবিধা দেয়। পলিফেনল পাচনতন্ত্রের প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে কাজ করে, পাশাপাশি ভালো ব্যাকটেরিয়ার বৃদ্ধি করে। সুতরাং, চা আপনার শীতের দিনের সঙ্গী হোক।


৩. মৌসুমি খাবার খান : মৌসুমি খাবার আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। তাই শীতকালে যেসব সবজি ও ফল পাওয়া যায়, সেগুলো নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। কমলা এবং আঙ্গুরের মতো সাইট্রাস ফল ভিটামিন সি-এর দুর্দান্ত উৎস। গাজর এবং মিষ্টি আলুর মতো সবজি পুষ্টিতে ভরপুর। ব্রোকলি, মেথি, পালং শাক এবং ব্রাসেলস স্প্রাউটের মতো ক্রুসিফেরাস সবজি অন্ত্র এবং হরমোন স্বাস্থ্যে অবদান রাখে। তাই শুধু শীতের এই মৌসুমে চেষ্টা করুন মৌসুমি সব খাবার।


৪. স্যুপ খান নিয়মিত : শীতে বিভিন্ন পুষ্টিকর স্যুপ আপনার পেটের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। স্যুপে এসময়ের বিভিন্ন শাকসবজি এবং প্রোটিন যোগ করুন। এটি আরও সুস্বাদু এবং স্বাস্থ্যকর হবে। এই সহজে হজমযোগ্য খাবার আপনার শরীরকে উষ্ণতা দেবে, সেইসঙ্গে সঠিক পুষ্টি তো পৌঁছে দেবেই। স্যুপ কেবল পেটের জন্যই হালকা নয় বরং এটি রান্না করাও বেশ সহজ। তাই শীতের সময়ে আপনার হজমক্ষমতার জন্য সহায়ক এই খাবার খেতে হবে নিয়মিত।


৫. নেহারি : পেটের স্বাস্থ্যের জন্য আরেকটি ভালো খাবার হতে পারে নেহারি। এটি পায়া নামেও চেনেন অনেকে। মূলত গরু বা খাসির পায়ের হাড়ের অংশ দিয়ে এই খাবার তৈরি করা হয়। এর ঝোল আমাদের পেটের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। শীতের দিনে খাওয়ার জন্য একটি উপযুক্ত খাবার হলো এই নেহারি। এতে থাকে গ্লুটামিন, গ্লাইসিন এবং প্রোলিনের মতো অ্যামাইনো অ্যাসিড, যা হজম ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ads

Our Facebook Page